মঙ্গলবার, ১১ জুন, ২০১৯

Beloved Country ~ সমুদ্র সেনগুপ্ত

এ এক দারুন দেশে বাস করি আমরা। এদেশের সবাই অমর। কারুর মারা যাওয়ার কথা নয়। কেউ মারা গেলেই তার কারণ "চিকিৎসার গাফিলতি", বিনা চিকিৎসায় মারা যান সবাই।

এ এক দারুন দেশে বাস করি আমরা। এদেশে মৃত্যুপথ যাত্রীকে বাঁচানোর শেষ চেষ্টা হিসেবে কোনও চিকিৎসা করা যাবে না। কারণ তাহলেই শিক্ষিত পেশেন্ট পার্টি বলবে ডাক্তার ইনজেকশন দিয়ে আমার বাবা/মা/স্বামী/ স্ত্রী/ ছেলে/ মেয়ে কে মেরে ফেললো।

এ এক দারুন দেশে বাস করি আমরা। এখানে ডাক্তাররাই কেবল ডাক্তারিটা জানে না। বাকি সবাই, উকিল, শিক্ষক, সাংবাদিক, দোকানদার, ভ্যান চালক,  সবাই জন্ম থেকে মায়ের পেট থেকে পড়েই ডাক্তারিটা শিখে যায় আর দারুন জানেন। তারাই অক্লেশে বলে দিতে পারেন কোনটা ঠিক আর কোনটা ভুল।

এ এক দারুন দেশে বাস করি আমরা। সবাই জানে যে ডাক্তার মানেই চোর, কাটমানি খাওয়া, অপ্রয়োজনে পেট কেটে ফেলা একটা লোভী লোক। অধচ মাধ্যমিক আর উচ্চমাধ্যমিক এর মেধা তালিকাভুক্ত বহু ছেলে মেয়ে এখনও ডাক্তার হতে চায়। বাবা মা রা অনেকেই চান তাদের ছেলে মেয়ে ডাক্তার হোক।

এ এক দারুন দেশে বাস করি আমরা। কেউ মারা গেলে তার বাড়ির লোকের নৈতিক অধিকারের মধ্যে পরে নিজেই অভিযোগকারী, উকিল, পুলিশ, বিচারক এমনকি জল্লাদ , মানে অল ইন ওয়ান হয়ে সেই ডাক্তারকে ধরে ঠেঙানোর।

এ এক দারুন দেশে বাস করি আমরা। ডাক্তার ঠেঙালে শাস্তি হয় না। বাহবা পাওয়া যায়। পুলিশ এসে  তাকে ধরার বদলে তার আচরণের সপক্ষে যুক্তি খাড়া করে। শোকের মাথায়, দুঃখের মাথায়, গরম মাথায় ওসব হয়ে যায় বলে।

এ এক দারুন দেশে বাস করি আমরা। এ দেশে এনাটমি ফিজিওলজি, মেডিসিন সার্জারির সাথে হবু ডাক্তাররা পেশেন্ট পার্টির আক্রমনের হাত থেকে বাঁচতে সরকারি ব্যবস্থাপনায় চৈনিক মার্শাল আর্ট শেখে, খোঁজ নেয় সহজে কিভাবে রিভলবারের লাইসেন্স পাওয়া যাবে। 

এ এক দারুন দেশে বাস করি আমরা। রাজনৈতিক কর্মী খুন হলে রাস্তা অবরোধ হয়। নেতা মন্ত্রী বুদ্ধিজীবীরা ভিড় জমায় তাদের বাড়িতে। কিন্তু মাথায় আঘাত লেগে মৃত্যু পথ যাত্রী এন আর এস মেডিক্যাল কলেজের ডাক্তার কে দেখতে যাওয়ার সময় টুকু পান না ওইসব নামি দামি লোক।

এ এক দারুন দেশে বাস করি আমরা। কুকুর কে থেঁতলে মারলে মোমবাতি মিছিলে সবাই হাঁটে আর ডাক্তার কে মারলে মিছিলে হাঁটার লোক সেই গুটিকয়  ডাক্তার।

এ এক দারুন দেশে বাস করি আমরা। হামলাবাজ সমাজবিরোধীদের ছোঁড়া ইটের গায়ে বাচ্চা ডাক্তারের খুলিতে তুবড়ে টোল পরে যাওয়ার খবর পড়ে আমাদের কান্না আসে না, রাগ হয় না। আনন্দ হয়। মজা পাই আমরা। মুচকি হাসিতে আমাদের গালে টোল পরে। 

এ এক দারুন দেশে বাস করি আমরা। সত্যিই দারুন দেশ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন