মঙ্গলবার, ৬ জুন, ২০১৭

"আমার মাটি ,আমার মা - জমি হাঙরের হবে না " ~ অবীন দত্তগুপ্ত

জগন্নাথ ঘোষ রোডে আক্রমণ এই প্রথম নয় । এর আগেও বহু আক্রমণ হয়েছে ,এবং প্রতিবার ওখানকার মানুষ প্রতিহত করেছে । এখানে বলে রাখা ভালো (আমি যদ্দুর ওখানকার প্রায় মিথ্‌ পর্যায় পৌঁছে যাওয়া সংগঠকদের থেকে জানি) , জগন্নাথ ঘোষ বা কলুপাড়া বা বড়বাগান বস্তির লড়াইটা কিন্তু তৃনমূলি লুম্পেনদের সাথে নয় ,পুলিশের সাথে । তৃণমুলি লুম্পেনরা নিতান্তই শিশু ,এবং প্রতিবারই এরা পিতৃতুল্য পুলিশের আশ্রয়ে বেঁচে থাকেন । আমার মনে আছে ২০১৫-এ বন্‌ধের দিন একিরকমের ঘটনা ঘটেছিল । বন্‌ধ ভাঙতে ব্যর্থ তৃনমূল শেষ-মেষ পুলিশকে লেলিয়ে দেয় । পুলিশ প্রথমে চেষ্টা করে , ব্যরিকেড ভাঙ্গতে ব্যর্থ হয় এবং এলোপাথাড়ি লাঠি চালাতে থাকে । এরই মধ্যে একজন পার্টি এল সি এম-কে গ্রেপ্তার করে পুলিশ ,এবং তাকে রাস্তায় ফেলে পেটাতে থাকে । জনশ্রুত ,অন্য এক কমরেড মাটি থেকে অনেকটা লাফিয়ে উঠে হাই-কিক্‌ মেরে কসবা থানার ওসি-র দাঁত ফেলে দেন এবং গ্রেপ্তার হন । 

এর প্রতিবাদের চিত্তরঞ্জন গার্লস স্কুলের সামনে থেকে মিছিল হয়েছিল সেদিন বিকেল বেলা । আমি সেদিন জয়দার বাইকে চেপে গেছিলাম । সেই অভিজ্ঞতা আমার মধ্যবিত্ত জীবনে ভোলার নয় । আমি দেখেছিলাম , ২০ জনের মিছিল কিরম চোখের পলকে ২০০ থেকে ৫০০ হয়ে ১০০০ হয়ে গেছিল । প্রতিটা ঘর থেকে ,ঝুপড়ি থেকে মেয়েরা বেরিয়ে আসছে (বেশীরভাগ পুরুষেরাই সেদিন পাড়ায় নেই) ,সাথে তাদের কম বয়সী ভাই , ছোট্ট সন্তান , বয়স্ক বাবা-মা । প্রতিটা বাড়ি থেকে লাল ঝান্ডা হাতে মানুষ বেরিয়ে আসছে ।প্রতিটা বাঁকে লোক বাড়ছে , ঝান্ডা বাড়ছে । ওরকম তেজি মিছিল কিছু জায়গায় ভোটের সময় দেখেছি , কিন্তু এ পুরো অন্য গোত্রের বিষয় । আসলে একটা বিস্তীর্ণ অঞ্চলের দরিদ্র মানুষের অদম্য বেঁচে থাকার জেদের মিছিল । স্রেফ এই জেদের জোরেই প্রচুর ছাপ্পা মারার পড়েও ৮০%-এর বেশী বস্তির মানুষ লাল ঝান্ডা কে জিতিয়ে দেয় । ফ্ল্যাট নিবাসি মধ্যবিত্ত-এর হারানোর অনেক কিছুই আছে , তারা স্বাভাবিক ভয় পান বন্দুক নাচানো ডেমোক্রেসি-তে অংশ নিতে - জগন্নাথ ঘোষ পায় না । প্রতিদিন সকাল থেকে রাত যাদের বেঁচে থাকাই যুদ্ধের তাদের পায়ের তলার একচিলতে মাটি তারা সর্বস্ব পণ করে রক্ষা করবেন , সেটাই স্বাভাবিক । 

প্রসঙ্গত এই বস্তি উচ্ছেদের চেষ্টা চালাচ্ছে কিছু অসাধু ব্যক্তি বহুদিন ধরেই । মাটি কেউ কেড়ে নিতে এলে যুদ্ধ তো হবেই । 
বাংলাদেশের মৌলবাদ বিরোধী বামপন্থীদের মিছিল দেখছিলাম । অনবদ্য স্লোগান শুনলাম - " আমার মাটি ,আমার মা - পাকিস্তান হবে না । " জগন্নাথ ঘোষ যদি স্লোগান দেয় - "আমার মাটি ,আমার মা - জমি হাঙরের হবে না " ,তবে কি স্লোগানের প্রতি অবিচার করা হবে ? 

"আপোষ না সংগ্রাম । 
সংগ্রাম সংগ্রাম "

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন