রবিবার, ২৩ এপ্রিল, ২০১৭

লেনিন ~ অবীণ দত্তগুপ্ত

আজ সকালে দেখলাম কে একজন লেনিন লিখতে লেলিন লিখে ফেলেছেন । তা নিয়ে খুব হাসাহাসি । তাই লেনিনের বদলে একটা লেলিনের গল্প বলি । অশিক্ষিত গল্প । 

আনোয়ার মণ্ডল , বাড়ি ডায়মন্ড হারবার , বাঘাযতীনে রিক্সা চালান । আমার সাথে প্রথম দেখা ২০১১-র এপ্রিল মাসে । নির্বাচন চলছে তখন । কোন একটা মিছিল থেকে বাড়ি ফিরছি , হাতে একটা লাল টুপি ছিল । রিক্সায় ওঠার পর ঘাড় ঘুরিয়ে বলেছিলো , "এবার হবে নি বাবু । " আমি তর্ক জুড়লাম ,বাড়িতে নামিয়ে বলেছিল " আপনেরে শিক্ষিত মানুষ ,অনেক কিছু জানেন । কিন্তু এবার হবে নি বাবু । হলে আমি খুব খুশি হই । কিন্তু হবে নি । " 

তারপর থেকে অনেক দিন-ই দেখা হয়েছে । যা জেনেছি তার মোদ্দা কথা হলো আনোয়ার কাকু একদম আগ মার্কা সি পি আই এম । গত প্রায় বছর খানেক হয়ে গেল , দেখা হয় না । একদিনের কথা মনে পড়ছে ,সেটা জানাতেই এই গৌরচন্দ্রিকা । বছর দুয়েক আগের কথা ,সে দিনও আজকের মতোই ২২শে এপ্রিল । যাদবপুরের ভাঙ্গা লেনিন মূর্তির জায়গায় , নতুন মূর্তি উদ্বোধন হয়েছে , দুপুরে বাড়ি ফিরছি - আনোয়ার কাকুর রিক্সা । বাড়ির সামনে নেবে ১০টাকা ভাড়া দিলাম । আনোয়ার কাকু একটাটাকা ফেরত দিল  সাথে একটা ৫০ পয়সার লজেন্স । "এটা কি ? "  স্বাভাবিক প্রশ্ন । উত্তর এলো - "আজ লেলিন বাবুর জন্মদিন নে । তুমি দলের নোক , খাও ।" একটু মধ্যবিত্তসুলভ সুপিরিয়োরিটি কমপ্লেক্স থেকে জিজ্ঞেস করলাম , " লেনিন কে জানো ?" আরও অবাক করে উত্তর এলো - "ক্যানে আমাদের জমি দেছিলো !!" আনোয়ার কাকুকে দেখে স্পষ্টতই বোঝা যাচ্ছিল ,আমার এরূপ অজ্ঞানতা তাকে অবাক করছে । তবুও খুচালাম , " লেনিন তোমাকে জমি দিয়েছিলো ? লেনিনের দেশ কোনটা জানো ? লেনিন অনেক দিন হল মরে গেছে । " এবার খ্যাক করে হেসে উত্তর দিল - "সে তো জ্যোতি বাবুও মরে গেছে , প্রভাস বাবুও মরে গেছে ।" 
আমার ঈষৎ হতভম্ব ভাব দেখে আনোয়ার বলে চললেন " তুমি জানো না ,জন্মাও নাই কিনা । লেলিনবাবু জ্যোতিবাবুর পার্টির নেতা ,লাল পার্টির নেতা , আমাদের প্রভাস রায়ের নেতা । আমাদের জমি দিয়েছিল লাল পার্টি । সেদিন লেলিনবাবুর কথা বলেছিল বাবু মন্ডল । বাবু মণ্ডল আমার কমরেট্‌, তুমি চিনো না । বাবুদাও মরে গেছে সে বছর তিন হলো । বাবুদা বলেছিল , লেলিনবাবু শিখাইছে জমির লড়াই ,পেটের লড়াই । লেলিন বাবু অনেএএক বড় নেতা । দেখো না ক্যানে , জ্যোতিবাবুর মূর্তি নাই , লেলিনের আছে । কতোখান বড় নেতা হলি ,তবেই না মরে যাওয়ার এদ্দিন পড়েও উরা ওনার মূর্তি ভাঙ্গে । " 

অতঃপর প্যাডেলে চাপ দিয়ে , লেলিনের দলের নোক আনোয়ার মন্ডলের প্রস্থান ।