শুক্রবার, ১৮ নভেম্বর, ২০১৬

কালো টাকা ~ সুশোভন পাত্র

-কিতনে আদমি থে?
প্রশ্নটা আর গব্বর সিং'র ডেরায় রামগড়ে তোলা তুলতে ব্যর্থ চামচা'দের ইন্টারোগেশনে সীমাবদ্ধ নয়। প্রশ্নটা এখন নিকটবর্তী ব্যাঙ্কের সারিবদ্ধ সর্পিল লাইনের দৈর্ঘ্যের। প্রশ্নটা আম জনতার ধৈর্যের। অভ্যাস বশত গব্বর সিং আজও জিজ্ঞেস করেন "আরে ওহ সাম্বা, কিতনে ইনাম রাখে হে রে সরকার হাম পর।" কিন্তু 'পচাশ' তো দূর, সাম্বা আজকাল 'উইকলি লিমিট' হাজার চব্বিশের চার আনাও বাড়িয়ে বলতে সাহস করে না। আসলে সাম্বা বিলক্ষণ জানে, "ইহাসে পচাশ পচাশ কোশ দূর গাঁও মে, যব বাচ্চা রাত কো রোতা হ্যা" তখন মা'রা আর ঘুণাক্ষরেও বলে না "বেটা শো জা নেহি তো গব্বর আ জায়েগা।" বরং বলে "বেটা শো জা, আর নেহি তো কালকের জন্য ব্যাঙ্কের লাইনে গিয়ে দাঁড়াবি যা।" শুনে বাচ্চা তো বটেই, বাচ্চার বাবা'রাও নাকি আজকাল ঘুমিয়ে পড়ে।
প্রধানমন্ত্রীর খোয়াবনামা কালো টাকা উদ্ধার করবেন। জাল নোটের কারবারে লাগাম টানবেন। তাই নাটকীয় ঘোষণায় প্রটোকলের ঘোড়া ডিঙ্গিয়ে ফুটেজের ঘাস খেলেন। দু'দিনে মুশকিল আসানের আশ্বাস দিয়ে জাপান গেলেন। আর ফিরে এসে গোয়া'তে পঞ্চাশ দিনের অপেক্ষার 'মাস্টারস্ট্রোক' দিলেন। ভক্তরা খুশি। হবু ভক্তরা আরও খুশি। আর পানাম পেপার্সের দুর্নীতি তে নাম জড়িয়ে যাওয়া বলিউডের অতি ভক্তরা আরও আরও খুশি।
দেশ সুদ্ধু মানুষ সকালে ব্যাঙ্ক খোলার অপেক্ষা করছেন। কাজ ফেলে লাইনে দাঁড়াচ্ছেন। সামনের ভদ্রলোকের কনুইয়ের গোঁতা খাচ্ছেন। 'বিনা যুদ্ধে নাহি দিব সূচ্যগ্র মেদিনীর' জান কবুল মান কবুল লড়াই লড়ছেন। আর বিকেল তিনটের সময় কাউন্টারে গিয়ে জানতে পারছেন -ক্যাশ শেষ। আপনার রক্ত-ঘাম। আপনার অ্যাকাউন্ট। আপনারই অর্জিত টাকা। অথচ দিনের শেষে আপনারই পকেটটা ফাঁকা। কি ভাবছেন, সরকারের হাত শক্ত করে কালো টাকা উদ্ধারের বলশেভিক বিপ্লব করছেন? জাল নোট কারবার বন্ধ করতে অগ্নিযুদ্ধে নেমেছেন?  উইথ অল ডিউ রেসপেক্ট স্যার, আপনার সে গুড়ে কিন্তু বেজায় বালি।
২০১২'তে সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সের চেয়ারম্যান'র নেতৃত্বাধীন উচ্চপদস্থ অফিসার'দের কমিটি 'ভারত ও বিদেশী কালো টাকা মোকাবিলার পথ' রিপোর্টে, অর্থমন্ত্রক কে জানায়, "৫০০ এবং ১০০০'র নোট বাতিল কালো টাকা মোকাবিলার কোনও পথই নয়। কালো টাকার বেশির ভাগটাই আজ বদলে ফেলা হয়েছে সম্পত্তিতে। তাছাড়া নোট বাতিলের সিদ্ধান্ত ব্যাপক খরচা সাপেক্ষ, ব্যাঙ্ক পরিষেবার পক্ষে ক্ষতিকারক। মানুষের দৈনন্দিন জীবনযাপন ও শ্রমিক-কর্মচারী'দের মজুরি প্রদানের ক্ষেত্রেও প্রভূত অসুবিধাজনক।"¹ এই রিপোর্টের সামঞ্জস্যেই আয়কর দপ্তরের তথ্যানুসারে গত আর্থিক বছরেও 'লিকুইড ক্যাশে' কালো টাকার পরিমাণ ৬%। ² আর রিজার্ভ ব্যাঙ্কের রিপোর্টে  অনুযায়ী দেশে সার্কুলেটেড নোটে জাল নোটের পরিমাণ বর্তমানে .০০০০০৭%। ³ তাই ডিয়ার দাদা এবং বৌদি... সিটব্যাক অ্যান্ড রিল্যাক্স। অযথা ভাবাবেগে ভাসবেন না। বাস্তবের মাটিতে পা রাখুন। দেশে কালো টাকা উদ্ধার হবে, জাল নোটের কারবার বন্ধ হবে -বেশ তো। কিন্তু পরিকাঠামোগত পর্যাপ্ত ব্যবস্থার অভাবে ভোগান্তিটা যখন আপনারই, হিসেবটাও তখন কড়ায় গণ্ডায় আপনিই বুঝে নিন। আপনার কাঁধে বন্দুক রেখে রাজনৈতিক প্রচারের বুলেট কারা চালাচ্ছেন সেটাও একটু জেনে নিন। আপনার 'আত্মত্যাগের' আড়ালে কোনও নেপো'রা বেমালুম দই মেরে যাচ্ছে একটু চিনে নিন।   
হনুমান ছাপ শুদ্ধ দেশী রামভক্ত'দের জিজ্ঞাসা করুন, এন.ডি.এ ক্ষমতায় এসেই আর্থিক বছরে বিদেশের ব্যাঙ্কে টাকা পাঠানোর উচ্চসীমা ৭৫,০০০ ডলার থেকে ২৫০,০০০ ডলার করলো কাদের স্বার্থে? ⁴ গত ১১ মাসে এই স্কিমে স্বাভাবিকের তিনগুণ হারে ৩০,০০০ কোটি টাকা বিদেশের ব্যাঙ্কে জমাই বা পড়লো কোন দেশভক্ত'দের?⁵ বন্দর নির্মাণে পরিবেশ বিধিভঙ্গের দায়ে আদানি গোষ্ঠীর ২০০ কোটির জরিমানা গত জুলাই মাসে মাফ করলো কোন সরকার?⁶ স্টেট ব্যাঙ্ক ইন্ডিয়ার খাতা থেকে শোধ না হওয়া ৭ হাজার কোটির বেশি ঋণ মোছা হল কার হুকুমে? ইচ্ছাকৃত ভাবে ঋণ শোধ না করা ৬৩টি সংস্থাকে ছাড় দেওয়া হল কোন তেলো মাথায় তেল ঢালতে? আচ্ছা, বিজয় মাল্যর কিংফিশার এয়ারলাইন্সের অনাদায়ী ১২০১.১৯ কোটির ঋণও মোকুব হবে আর আপনাকে ব্যাঙ্কের লাইনে দাঁড় করিয়ে দেশের কালো টাকা উদ্ধার হবে -এমন পরস্পর বিপরীতধর্মী পাটিগণিত মিলে যাবে কেশব নাগের কোন জাদুতে?⁷
জনাব প্রধানমন্ত্রী, আপনিই বলুন কোনটা সাদা, কোনটা কালো? ২০১৪'র আগে বি.জে.পি'র সর্বভারতীয় মুখপাত্র মীনাক্ষী লেখি সাংবাদিক সম্মেলনে যেদিন  ইউ.পি.এ কে তুলোধোনা করে বলেছিলেন 'ডিমনিটাইজেশনের সিদ্ধান্ত গরীব বিরোধী', সেটা; না আজকে আপনি যে বলছেন, 'এই সিদ্ধান্তে খুশি হয়ে নিশ্চিন্তে ঘুমোচ্ছে গরীবরা', সেটা?⁸ নোট বাতিলের সিদ্ধান্ত নাকি বড় লোকদের 'তেতো ওষুধ', সেটা; না বিজেপির বিধায়ক ভবানী সিং রাজওয়াতের কথায় এই সিদ্ধান্ত নাকি আগাম জানতেন আম্বানি-আদানি'রা, সেটা?⁹ কালো কে জনাব? ব্যাঙ্কের  লাইনে দাঁড়িয়ে মেয়ের বিয়ের টাকা জোগাড় করতে না পেরে হার্ট অ্যাটাকে মারা গেলেন রাজস্থানের যে ৬২ বছরের প্রৌঢ়, সে; না কর্ণাটকের যে বিজেপি বিধায়কের মেয়ের বিয়েতে খরচা হল ৫৫০ কোটি, সে?¹⁰ সত্যি কোনটা? অর্থমন্ত্রীর কথা মত, সিদ্ধান্ত নাকি দশ মাস আগের পূর্ব পরিকল্পিত, বিপর্যয় মোকাবিলার সমস্ত ব্যবস্থাও প্রত্যাশার থেকেও অগ্রিম সম্পাদিত, সেটা; না সরকারের অপরিণামদর্শিতায় দেশ জুড়ে ন'দিনেই শহীদ হলেন ৫৫ জন, সেটা?¹¹
জনাব প্রধানমন্ত্রী, হোক না সাদা-কালোর সাচ্চা একটা হিসেবে নিকেশ। হোক না সেটা ইতিহাসের পাতায় গিয়ে। হোক না সেটা 'চ্যারিটি বিগনস অ্যাট হোম' দিয়ে। সমস্ত রাজনৈতিক দলের হাজার-কোটির আয়ের উৎসের সাচ্চা একটা তদন্ত চেয়ে। নির্বাচনী প্রচারে কোটি টাকার কর্পোরেট ডোনেশেনের হিসেব কষে। আদানি'দের চার্টার্ড বিমানের ঘুরে বেড়ানোর সাচ্চা বিলের রশিদ নিয়ে। জিও-পে'টিমের পাতা জোড়া বিজ্ঞাপনে মুখ দেখানোর শোকোজ চেয়ে। ভুখা দেশের প্রধানমন্ত্রীর দশ লাখি স্যুটের জবাব খুঁজে। হোক না সাদা-কালোর সাচ্চা একটা হিসেবে নিকেশ সমস্ত লজ্জার মাথা খেয়ে। জরা হাম ভি তো দেখে, আমাদের মাথায় চেপে আজ ইচ্ছেমত ছড়ি ঘোরাচ্ছে যারা, আসলে তাঁদের সাদা কে, আর কালোই বা কারা?