বৃহস্পতিবার, ৪ জুন, ২০১৫

ভেজাল ~ সুশোভন পাত্র

​আপনি কি চিৎকার করে মজা পান ? হিন্দি গানের সুরে সিটি মারতে পারেন ? আপনি কি বিয়ে বাড়িতে 'উলু' স্পেশালিষ্ট ? কিম্বা শাঁখ বাজানোর এক্সপার্ট ?
কানের গোঁড়ায় শিঙা ফুঁকুন, ধুমধাড়াক্কা রিপাবলিক ডে-তে সবাই মিলে ড্রাম পিটুন, কালীপূজোয় বাজি ফাটিয়ে লোকের পিলে চমকে দিন, দিস-টাইম ফর আফ্রিকা'র ফুটবলে ভুভুজেলা কে মিশিয়ে দিন, ধর্ম-কম্মের দোহাই দিয়ে অন্যের কানের লতিতে মাইক বেঁধে গাঁতিয়ে কেত্তন শোনান, মনুমেন্টের ঘাড়ে মাইক বেঁধে গাঁকগাঁক করে আজান পড়ুন.. ঐ ডবল ডিমের অমলেটের ওপর ল্যাদ ছিটিয়ে স্যানক্স করা ভদ্রলোকের ডিমদের, ঘুম থেকে তুলে, আড়মোড় ভাঙ্গিয়ে দেখিয়ে দিন, এই যুগটা অযথা শব্দ করারই, যুগটা হুজুগের, যুগটা নিজের ঢাক নিজে পেটানোর, যুগটা বিজ্ঞাপনের, যুগটা ভেজালের।


এযুগে রাহুল দ্রাভিডের কভার ড্রাইভ থেকে আলিয়া ভাটের ডিম্পল, পাউরুটি থেকে শুরু করে হানি সিং'র টাট্টু, কবির বিবেক থেকে আপনার স্বপ্ন সবকিছুই বিক্রি হয়,সবকিছুরই মার্কেটিং হয়, ব্র্যান্ড অ্যাম্বেসেডার হয়, আর সবকিছুতেই ভেজাল হয় ...তাই শুধু ম্যাগির ভেজালেই মাথায় আকাশ ভেঙ্গে ফেললে কি করে চলবে বলুন?
প্রধানমন্ত্রী সুদিনের গপ্পো লিখে, ৫৮ পাতার ভেজাল ইস্তেহারে, ৩১%'র মন জয় করলেন, মুখ্যমন্ত্রী সিঙ্গুরের ৪০০ একর জমি ফেরতের ভেজাল স্বপ্ন দেখালেন, আম্মা আর ভাইজানরা আইনের ভেজাল ঝোলা গুড়ে দেশবাসী কে লবডঙ্কা দেখালেন, নতুন প্রজন্মের শৈশবে নৈতিকতার ব্যাঙ্গমা-ব্যাঙ্গমী হারিয়ে যায় ভেজাল সর্বশক্তিমান স্পাইডারম্যান, সুপারম্যান দের অ্যানিমেশনে, তার বেলা ? যখন অতিনায়ক সাদাচামড়ার অরণ্যদেবের কাছে নতজানু হয়ে প্রার্থনা জানাতে হয় নেংটি পড়া মন্ত্রমুগ্ধ কালো মানুষদেরই, সাদা চামড়ার ম্যানড্রেকের দেহরক্ষী হতে হয় কালো চামড়ার কাউকেই কিম্বা যখন আপনার ছেলে-মেয়ে আয়রনম্যানদের হাতে ভাত খায় --- বর্ণ বৈষম্যের ভেজাল থাকে না বলছেন ?
তাহলে কি আপনি টানা ১৩ দিন ফেয়ার লাভলী মাখলে ফটাস করে কাকেশ্বর কুচকুচে থেকে অ্যাঞ্জিলিনা জোলি হয়ে যান ? নিয়মিত ডাভ সাবান মাখলে নিজের ত্বককে ফর্মুলা ওয়ানের সার্কিটের মত মসৃণ মনে হয় ? নিয়মিত হরলিক্স দুধে গুলে দিলে আপনার সন্তানের গুরু মস্তিষ্কের ক্যামিকেল লোচা'র তীব্রতা তরান্বিত হয় ? আপনি কি তাহলে বিশ্বাস করেন ছায়া প্রকাশনীর প্রশ্ন-বিচিত্রাই আসলে মেধার বিকল্প? ঘরে সার্ফ এক্সেল কিনে এনে আপনি 'দাগ আচ্ছা হ্যা' বলে কাদায় গড়াগড়ি দেন ? আপনি কি মনে করেন সচিন তেন্ডুলকারের ৫১টা সেঞ্চুরির 'সিক্রেট' আসলে বুস্টের 'এনার্জি' ? হিরো হন্ডার উপর চেপে বসলে আপনি দেশের হার্ট-বিটের ই সি জি করতে পারেন ? পরীক্ষার হলে সমাকলনের অঙ্ক আটকে গেলে আপনি কি 'দিমাগ কি বাত্তি' জ্বালানোর জন্য পকেট থেকে বের করে মেন্টস চোষেন ? আচ্ছা আপনিই বলুন .. কোন ডিওড্রেন্ট গায়ে মাখলে যদি আপনার প্রতিবেশীদের ঘরের মেয়েরা এসে একসাথে আপনাকে জাপটে ধরে সেটা কি আপনার পক্ষে আদেও স্বস্তিদায়ক হবে ? অমিতাভ-মাধুরী আর প্রীতি জিন্টা প্যাকেট হাতে নিতে দাঁত ক্যালিয়ে 'টেস্ট ভি হেলথ ভি'... বলে দিলেই নেসলের ম্যাগি কি দু-মিনিটেই নির্ভেজাল হয়ে যাবে ? আফটার অল বুদ্ধিজীবী সেলিব্রেটি দের নৈতিকতাও থাকতে হবে এমন মাথার দিব্যি আপনি আদেও দিয়েছেন কি ? সবাই তো আর কঙ্গনা রানাউত নয়, যে ফেয়ারনেস ক্রিমের ব্র্যান্ড অ্যাম্বেসেডারের অফার নাকচ করে নিজের পেটে নিজেই লাথি মেরে জিরো ফিগার বানানোর ধান্দা খুঁজবে ...
ইচ্ছে হলেই নায়ক-নায়িকারা লাদাকের চোখ জুড়ানো সৌন্দর্যে নেচে গেয়ে বেড়াচ্ছেন, ফাটাকেষ্ট এক-ঘুষিতে ভিলেনের ভুঁড়িওয়ালা চামচাকে পাশের দোকানের হাঁড়িকলসি সহ উল্টে দিচ্ছেন, মাসাকুলার প্রেমিক, সুন্দরী নায়িকা কে প্রেম নিবেদন করলেই, রিমঝিম বৃষ্টি শুরু হচ্ছে, সাইকেল নিয়ে শাহরুখ স্করপিও কে টেক্কা দিচ্ছেন, এককালের ফেলুদা হনুমান চল্লিশার বিজ্ঞাপন করছেন, রাত্রি হলেই খবরের চ্যানেলে জ্যোতিষীরা আপনার চাকরীর জন্য, মহার্ঘ্য ভাতার জন্য, মেয়ের বিয়েতে পণের টাকা জোগাড়ের জন্য, সারদার টাকা ফেরত পাবার জন্য হাতের দশটা আঙ্গুলে দশটা রত্ন গুঁজে দিচ্ছেন... আর আমি নিশ্চিন্ত মনে তালি দিচ্ছে, লুঙ্গি তুলে, কোমরে বেঁধে, মুখে আঙ্গুল পুরে সিটি মারছি ..
এরপরেও বলবেন ভেজাল শুধু ম্যাগিতেই ? কি যে বলেন স্যার ? আমার বোধবুদ্ধির আইসোটোপ ল্যাবরোটারি তে নিয়ে গিয়ে টেস্ট করে দেখুন ... আমি নিশ্চিত, মাত্রাতিরিক্ত সোডিয়াম গ্লুটামেট আর বিপজ্জনক লিডের নমুনা রয়েছে আমার বিবেকেও ..