বুধবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৪

লড়াই চলবে ~ অবিন দত্তগুপ্ত

আজকে কিছুই হয়নি এমন ভাব দেখাতে অস্বস্তি হয় । অতএব লিখি ।

আজকের উপনির্বাচনের ফলাফল খুব একটা অপ্রত্যাশিত নয় বোধহয়, এবং যা বোঝায় তা দক্ষিনপন্থার সংহত হওয়া এবং বাম্পন্থার পিছু হটা ছাড়া অন্য কিছু নয় । লাখ লাখ মানুষ সর্বস্বান্ত, সরকারি কর্মীরা ডি এ পাচ্ছেন না । পরিবহন শ্রমিকদের মাইনে নেই । কারখানা বন্ধ হচ্ছে , ছাত্র খুন হচ্ছে, মেয়েদের উপর নির্যাতন বাড়ছে , একের পর এক মন্ত্রি চোর প্রমাণিত, কিন্তু এ সব বিষয় ভোট হল না । হল, ধর্মীও বিভাজনের উপর ভিত্তি করে । অর্থাৎ দক্ষিনপন্থা তার পায়ের তলার মাটি শক্ত করল । এই হারটা, রাজনৈতিক । কিন্তু শ্রেণী রাজনীতির হার নয় । কেন ?

কারণ বহুদিন ধরে আমাদের রাজনীতির শ্রেণী অভিমুখটা ভুল । ভুল বলেই , প্রান্তিক মুসলমান চাষি এখনো, আগে মুসলমান ,পরে চাষি । আর ঠিক তাই , একজন চাষির মুসলমান সত্তা আক্রান্ত হওয়ায়, একটি হিন্দু সাম্প্রদায়িক দলের আগ্রাসন আটকাতে, ক্ষমতাসীন লুম্পেনদের-ই বেছে নিতে বাধ্য হয় । উদবাস্তু আন্দোলনের পরিধির বাইরে যে উদবাস্তু মানুষ, তারা অন্য মানুষের আঁচ পায় না, তারা কেউ মৃত্যুঞ্জয় সেন হয় না, ধর্মীয় বিদ্বেষ বা ধরমগুরুর আইডেণ্টিটি তাদের কাছে মুখ্য পরিচয় হয়ে দাঁড়ায় ।

অতএব আমাদের ঠিক করতে হবে , আমাদের মিছিলের মুখ কারা । আমাদের,মধ্যবিত্ত আমাদের,মধ্যবিত্ত বাম্পন্থি আমাদের বুঝতে হবে , ঠিক কোথায় আমাদের দাঁড়ানোর কথা । এইটাই সুযোগ, নিজের দিকে আঙুল তোলার । এবার সময় বাম্পন্থি শক্তিকে সংহত করার । শেষ কয় মাস, ট্যাক্সি শ্রমিকদের নিয়ে , উদবাস্তু মানুষকে নিয়ে , সব হারানো মানুষকে নিয়ে, সব হারিয়ে রাস্তায় থাকার রাজনীতি ঠিক।

নিও-লিবদের মুখে লাথি মেরে, এই রাস্তার রাজনীতি , ন্যাংটা ফকিরের রাজনীতি, লালনের রাজনীতি-ই আমাদের নীতির রাজা.. সর্বশ্রেষ্ঠ নীতি ।

লড়াই চলবে ...