বুধবার, ২৯ ডিসেম্বর, ২০১০

মমতার মুসলিম প্রেম ~ তৃনমাও কংগ্রেস বলছি

মমতার হাত ধরে রাজ্যের লক্ষ লক্ষ মুসলিম ছাত্র ছাত্রীদের আশা পুরনের সম্ভাবনা তৈরী হল আজ। মমতা আজ প্রতিশ্রুতি দিলেন ক্ষমতায় এলে আলিয়া বিশ্ববিদ্যালয়ের নামের আগে মাদ্রাসা শব্দটি যুক্ত হবে।বাম সরকার শুধু মা্ত্র বিশ্ববিদ্যালয়টি করে আর রাজ্য জুড়ে তার বিভিন্ন শাখা খুলেই কাজ সেরে দিয়েছিল, এর পিছনে কোটি কোটি টাকা ঢেলেই কাজ সেরে দিয়েছিল কিন্তু মমতা যে যুগান্তকারী সিদ্ধান্তের কথা আজ জানালেন সেটা সিপিএম কোনদিন ভাবতেই পারেনি। এত বড় কাজের সদিচ্ছাও সিপিএম এর নেই। কাজের সদিচ্ছাতেই মমতার কাছে সিপিএম হেরেগেছে।

এর আগে মেট্রোরেলের সম্প্রসারনের কাজ প্রায় সম্পুর্ন করেও তাকে উদ্বোধনের মতো গুরুত্ব পুর্ন কাজটি কেন্দ্র সরকার ফেলে রেখেছিল। মমতা এসে তার উদ্বোধন করেছিলেন। রাজ্য সরকার মেট্রো সম্প্রসারনে মাত্র ৫০ শতাংশের বেশী ব্যায় করেছিল তাই যথার্থ ভাবেই মুখ্যমন্ত্রীকে আমন্ত্রন করেননি।
রেলের ক্ষেত্রেও মমতা দেখালেন তার অভূতপুর্ব ভাবন। আগে সমস্ত স্টেশন গুলো ক্যাটক্যেটে লাল রঙের ছিল। তাতে ঘুরিয়ে সিপিএমর নির্বাচনী প্রচার হয়ে যেত, মমতা সব স্টেশন সবুজ রঙের করলেন , যা চোখের পক্ষে কিন্তু খুব ভাল। শুধু কি তাই - কিছু স্টেশন তিন চারটি করে কম্পিউটার বসিয়ে কোটি কোটি টাকা তিনি উদ্বোধনের পিছনে ও বিজ্ঞাপনের পিছনে খরচ করেছেন। ব্যঙ্ক গুলো প্রতিবছর তাদের শাখা গুলিতে কম্পিউটার বসায় কিন্তু কোন ব্যঙ্ক তার শাখা গুলিতে গন্ডায় গন্ডায় কম্পিউটার বসিয়ে উদ্বোধনের ভাবনা ভাবতে পেরেছে। মমতা পেরেছেন।