বৃহস্পতিবার, ৯ সেপ্টেম্বর, ২০১০

ভালো আছো নিকোলাই? ~ রজত পোদ্দার

ভালো আছো নিকোলাই?

দশক পেরিয়ে .... আজ
এয়োতি চাঁদের রাত
নাগরিক-ঘুম ভাঙা সুখ
নিকোলাই .... ভালো আছো !
বেঁচে আছে বাইশের বুক ?

ও বাড়িটা ক্ষয়ে গেছে জানো!

বেহায়া পাঁচিলগুলো ....
শুয়ে-বসে
জিইয়ে রেখেছে প্রতিরোধ!
ও বাড়িটা ক্ষয়ে গেছে ...
নোনা ক্ষতে অবিরাম
বৃষ্টি হয়ে চলে
কাদাজলে ছেয়ে যায় মুখ।

ফেরিঘাট মনে পড়ে নিকোলাই ?
ফজল মিঞার নাও !
তুমি ... আমি ... অট্টহাসিগুলো
আজও ফেরে বানভাসি
মজা খাল বেয়ে,
আমি হিসেব রাখিনি নিকোলাই.....
কত মাস ...কত দিন
শহরে বেঁধেছি ঘর
আসবাবে সাজিয়েছি মন
শনি রবি পরিযায়ি-পায়ে
হয়ত ফিরেছি কিছু ক্ষণ!

আমি.... বদলে গিয়েছি নিকোলাই
বদলেছে বাইশের বুক।

যদি দিনলিপি ঘাঁটি ....
সে সন্ধ্যা চাঁপা হয়ে ফোটে
রেণু রেণু অঙ্গীকার
জমে ওঠে বিছানায়,
সে রাতে স্বপ্নে দেখি.....
নিকোলাই .... মনে পড়ে!
যেন কার খাতা ছিঁড়ে
লিখেছিলে ........
"আমার ধমনী হতে
ভল্‌গার জলরাশি
দিয়ে যাবো ...

ভেসে যাবে আল...

যারা এক-বিশ্ব চাও
আমি ... তোমাদের
তোমাদেরই রূপশালি ধান"।

রোজই ভাবি ....
আজ ... কাল...পরশুর ডাকে
ছেড়ে দেবো পোষ্টকার্ড….
সুখে আছো! ভালো আছো নিকোলাই?
বেঁচে আছো রাশিয়ান রোদ???

1 টি মন্তব্য: